साइडबार
ऋग्वेद मण्डल - 10 के सूक्त 7 के मन्त्र
मण्डल के आधार पर मन्त्र चुनें
अष्टक के आधार पर मन्त्र चुनें
ऋग्वेद - मण्डल 10/ सूक्त 7/ मन्त्र 3
अ॒ग्निं म॑न्ये पि॒तर॑म॒ग्निमा॒पिम॒ग्निं भ्रात॑रं॒ सद॒मित्सखा॑यम् । अ॒ग्नेरनी॑कं बृह॒तः स॑पर्यं दि॒वि शु॒क्रं य॑ज॒तं सूर्य॑स्य ॥
स्वर सहित पद पाठअ॒ग्निम् । म॒न्ये॒ । पि॒तर॑म् । अ॒ग्निम् । आ॒पिम् । अ॒ग्निम् । भ्रात॑रम् । सद॑म् । इत् । सखा॑यम् । अ॒ग्नेः । अनी॑कम् । बृ॒ह॒तः । स॒प॒र्य॒न् । दि॒वि । शु॒क्रम् । य॒ज॒तम् । सूर्य॑स्य ॥
स्वर रहित मन्त्र
अग्निं मन्ये पितरमग्निमापिमग्निं भ्रातरं सदमित्सखायम् । अग्नेरनीकं बृहतः सपर्यं दिवि शुक्रं यजतं सूर्यस्य ॥
स्वर रहित पद पाठअग्निम् । मन्ये । पितरम् । अग्निम् । आपिम् । अग्निम् । भ्रातरम् । सदम् । इत् । सखायम् । अग्नेः । अनीकम् । बृहतः । सपर्यन् । दिवि । शुक्रम् । यजतम् । सूर्यस्य ॥ १०.७.३
ऋग्वेद - मण्डल » 10; सूक्त » 7; मन्त्र » 3
अष्टक » 7; अध्याय » 6; वर्ग » 2; मन्त्र » 3
अष्टक » 7; अध्याय » 6; वर्ग » 2; मन्त्र » 3
পদার্থ -
অগ্নিং মন্যে পিতরমগ্নিমাপিমগ্নিং ভ্রাতরং সদমিৎসখায়ম্ ।
অগ্নেরনীকং বৃহতঃ সপর্যং দিবি শুক্রং যজতং সূর্যস্য।।৮৩।।
(ঋগ্বেদ ১০।৭।৩)
পদার্থঃ (অগ্নিম্) জ্ঞানস্বরূপ পরমাত্মা (পিতরম্ মন্যে) পিতার তুল্য মান্য। (অগ্নিম্ আপিম্) তিনি বন্ধু, (অগ্নিম্ ভ্রাতরম্) তিনি ভ্রাতা এবং [তাঁকে] (সদম্ ইৎ সখায়ম্) সর্বদা মিত্র বলে মান্য করছি। (বৃহতঃ অগ্নেঃ) এই শ্রেষ্ঠ পরমাত্মারূপ (অনীকম্) শক্তিকে (সপর্যম্) আমি পূজন করছি। তাঁর শক্তিতেই (দিবি) দ্যুলোককে (সূর্যস্য) সূর্য তার (যজতম্) মহা পবিত্রকারী (শুক্রম্) তেজ দ্বারা উজ্জ্বল করছে।
ভাবার্থ -
ভাবার্থঃ পরমাত্মাই আমাদের সকলের প্রকৃত পিতা, মাতা, বন্ধু, ভ্রাতা, সর্বদা মিত্র সকল কিছু। সংসারের যে পিতা মাতা সম্বন্ধ, তা এই শরীরের অস্তিত্ব পর্যন্ত সম্বন্ধ। এই শরীরের বিনষ্ট হওয়ার পর জীবের না কোন সাংসারিক পিতা থাকে, না কোন মাতা ভ্রাতা সখা কেউ থাকে। প্রকৃত পিতা মাতা তো পরমাত্মাই। তাঁর জ্যোতিরূপ বল দ্বারা দ্যৌ আদি লোকে সূর্য চন্দ্রাদি প্রকাশিত হয়েছে। এজন্যই সৎ-শাস্ত্রে পরমাত্মাকে জ্যোতির জ্যোতি বলে বর্ণনা করা হয়েছে। পরমাত্মার জ্যোতি ব্যতীত সূর্যাদি কোন কিছুই প্রকাশ করতে সক্ষম নয়।।৮৩।।
इस भाष्य को एडिट करें