यजुर्वेद - अध्याय 31/ मन्त्र 4
त्रि॒पादू॒र्ध्व उदै॒त्पुरु॑षः॒ पादो॑ऽस्ये॒हाभ॑व॒त् पुनः॑।ततो॒ विष्व॒ङ् व्यक्रामत्साशनानश॒नेऽअ॒भि॥४॥
स्वर सहित पद पाठत्रि॒पादिति॑ त्रि॒ऽपात्। ऊ॒र्ध्वः। उत्। ऐ॒त्। पुरु॑षः। पादः॑। अ॒स्य॒। इ॒ह। अभ॒व॒त्। पुन॒रिति॒ पुनः॑ ॥ ततः। विष्व॑ङ्। वि। अ॒क्रा॒म॒त्। सा॒श॒ना॒न॒श॒नेऽइति॑ साशनानश॒ने। अ॒भि ॥४ ॥
स्वर रहित मन्त्र
त्रिपादूर्ध्वऽउऐत्पुरुषः पादो स्येहाभवत्पुनः । ततो विष्वङ्व्यक्रामत्साशनानशनेऽअभि ॥
स्वर रहित पद पाठ
त्रिपादिति त्रिऽपात्। ऊर्ध्वः। उत्। ऐत्। पुरुषः। पादः। अस्य। इह। अभवत्। पुनरिति पुनः॥ ततः। विष्वङ्। वि। अक्रामत्। साशनानशनेऽइति साशनानशने। अभि॥४॥
পদার্থ -
ত্রিপাদূর্ধ্ব উদৈৎপুরুষঃ পাদোঽস্যহাভবৎপুনঃ।
ততো বিষ্বঙ্ ব্যক্রামৎসাশনানশনে অভি।।৬৫।।
(যজু ৩১।৪)
পদার্থঃ পূর্বোক্ত (ত্রিপাৎ পুরুষঃ) তিন পাদ বিশিষ্ট পুরুষ (ঊর্ধ্বঃ) সম্পূর্ণ সংসার থেকে পৃথক হয়ে সদা মুক্ত স্বরূপে (উৎ ঐৎ) বিরাজমান, (অস্য) এই পুরুষের (পাদঃ) এক পাদ (ইহ) এই জগতে (পুনঃ) বারংবার উৎপত্তি প্রলয়ের চক্রে (অভবৎ ) আসে। (ততঃ) এর অনন্তর (সাশনান শনে অভি) ভোজনশীল চেতন এবং ভোজনরহিত জড় এই উভয় প্রকারের চরাচর লোককে (বিষ্বঙ্) সকল দিক হতে ব্যাপ্ত হয়ে (বি অক্রামত) তিনি বিশেষরূপে তাদের উৎপন্ন করেন।
ভাবার্থ -
ভাবার্থঃ পরমাত্মা কার্য জগৎ থেকে পৃথক তিন অংশে প্রকাশিত হয়ে এক অংশ সামর্থ্য দ্বারা সকল জগৎকে বারংবার উৎপন্ন করেন। তৎপশ্চাৎ সেই চরাচর জগতে ব্যাপ্ত হয়ে স্থিত থাকেন। এই মন্ত্রে পরমাত্মার যে চার পাদ বর্ণনা করা হয়েছে তা উপদেশ করার এক ভঙ্গিমা, বাস্তবে সেই পরমেশ্বরের কোন হস্ত পদ নেই। সেই পরমপুরুষ এক অংশ দ্বারা জগৎকে উৎপন্ন করে তিন অংশে পৃথক থাকেন। এটি বলার তাৎপর্য এই যে, সমস্ত জগৎ হতে পরমাত্মাই মহান, জগৎ ক্ষুদ্র।।৬৫।।
इस भाष्य को एडिट करें
Acknowledgment
Book Scanning By:
Sri Durga Prasad Agarwal
Typing By:
N/A
Conversion to Unicode/OCR By:
Dr. Naresh Kumar Dhiman (Chair Professor, MDS University, Ajmer)
Donation for Typing/OCR By:
N/A
First Proofing By:
Acharya Chandra Dutta Sharma
Second Proofing By:
Pending
Third Proofing By:
Pending
Donation for Proofing By:
N/A
Databasing By:
Sri Jitendra Bansal
Websiting By:
Sri Raj Kumar Arya
Donation For Websiting By:
N/A
Co-ordination By:
Sri Virendra Agarwal